শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১০:২৮ অপরাহ্ন

আপনার ফেইসবুক একাউন্ট যেভাবে সিকিউর করবেন

  • আপডেট সময় রবিবার, ৭ জুলাই, ২০২৪
  • ২ বার পড়া হয়েছে

আপনার ফেইসবুক একাউন্ট যেভাবে সিকিউর করবেন

আপনার ফেইসবুক একাউন্ট আপনার ব্যক্তিগত পরিচয় নির্দেশ করে।আপনার বিজনেস পরিচালনায় আপনার ফেইসবুক একাউন্ট বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চলুন যেনে নেওয়া যাক ফেসবুক একাউন্ট সিকিউর করার জন্য কিছু পরামর্শঃ

১.কখনো কারো সাথে আপনার একাউন্টের ব্যক্তিগত তথ্য শেয়ার করবেন না। জগতের বেশিরভাগ মানুষ বড়ই স্বার্থপর।তথ্য বলতে যেমনঃ একাউন্ট ফোন নাম্বার, জন্ম সাল, পাসওয়ার্ড, অন্যের ডিভাইস থেকে লগইন করা, আরেকজনের সামনে নিজের ব্যক্তিগত তথ্য ব্রাউজিং করা ইত্যাদি।

২. আপনার একাউন্টে কমপক্ষে দুটি ফোন নাম্বার, দুটি ইমেইল যোগ করুন, অপরিচিত বা ফেইক আইডির ফ্রেন্ড রিকুয়েষ্ট দেখেশুনে একসেপ্ট করাই উত্তম।

৩. একটা শক্তিশালী পাসওয়ার্ড সেট করুন যা আপনার মনে থাকবে।আপনার পাসওয়ার্ডে অবশ্যই কিছু সাংকেতিক চিহ্ন বা অক্ষর ব্যবহার করুন। যেমনঃ@, #, %, &, £, $, !, ?, 1,2,3 ইত্যাদি।

৪. প্রতিমাসে একবার করে পাসওয়ার্ড পরিবর্তন করার চেষ্টা করবেন।

৫. ফেসবুক ব্যবহারের ক্ষেত্রে আপনার নির্দিষ্ট কোনো ডিভাইস থেকে লগইন বা ব্যবহার করুন। যত্রতত্র যেকোনো ডিভাইস থেকে লগইন করা থেকে বিরত থাকুন।

৬. আপনার প্রোফাইলে সেটিংস এ security and Login অপশনে গিয়ে

•Two-factor authentication অন করুন

• get alerts about Unrecognized Logins অন করুন এবং নোটিফিকেশনে মেসেঞ্জার, মেসেজ, ফেসবুক নোটিফিকেশন, ইমেইলসহ সবগুলো অন করুন। অর্থাৎ অপরিচিত কোনো ডিভাইস থেকে আপনার একাউন্ট এক্সেস করার চেষ্টা করলে সাথে সাথে এসব জায়গায় নোটিফিকেশন চলে যাবে।

• আপনার বিশ্বস্ত ৩-৫ জন ফ্রেন্ড এড করে রাখতে পারেন।

৭. Face Recognition অন করুন যাতে অন্য কোথাও আপনার ব্যবহার করলে সাথে সাথে নোটিফিকেশন পান!

৮. অপ্রয়োজনীয় বা সন্দেহজনক লিংকে ক্লিক করা থেকে বিরত থাকুন।বিস্তারিত জানুন এখানে

৯. প্রতি সপ্তাহে একবার করে সিকিউরিটি সেটিংস চেক করতে পারেন

১০. নিয়মিত এপস আপডেট রাখার চেষ্টা করবেন।

এইটুকু হয়তো অনেকেই করেছেন, যদি না করে থাকেন তাহলে এখনি করে ফেলুন।তবে আপনি যদি কোনো কারণে ফিশিং এর শিকার হোন, তাহলে সাথে সাথে ফেসবুক বরাবর আপিল করুন। অনেকেই বলবেন, ফিশিং কী?

যখন কেউ আপনার আইডির এক্সেস পাওয়ার উদ্দেশ্যে সন্দেহজনক মেসেজ বা লিংক শেয়ার করে এবং আপনার কাছ থেকে ব্যক্তিগত তথ্য সংগ্রহ করতে চায় এটাকেই বলে ফিশিং।

•যদি আপনি ফিশিং এর শিকার হোন তাহলে নিচের ইমেইল বরাবর ফেসবুক কে রিপোর্ট করুনঃ phish@fb.com

•যদি কোনো কারণে আপনার একাউন্ট ডিজেবল হয়ে যায় তাহলে নিচের লিংকে গিয়ে ফেসবুক কে রিপোর্ট করুন এখানে

•সবকিছু ঠিকঠাক করার পরেও যদি ভুলবশত কিছু হয়ে যায় , যদি আপনি মনে করছেন যে আপনার আইডি হ্যাক হয়েছে বা অন্য কেউ আপনার আইডি ব্যবহার করতেছে। তাহলে দ্রুত এই লিংকে গিয়ে আবেদন করুন এখানে

যদি কোনো কিছুতেই কাজ না হয় তাহলে ফেসবুক বিজনেস সাপোর্ট এ সরাসরি লাইভ চ্যাট করে কথা বলতে পারেন। লাইভ চ্যাট করার আগে আপনার সমস্যা নিয়ে একটা ফর্ম ফিল আপ করতে হবে, এরপরে সাবমিট করবেন। পাঁচ মিনিটের মধ্যে ফেসবুক থেকে একজন প্রতিনিধি লাইভ চ্যাটে চলে আসবে।

ফেসবুক বিজনেস সাপোর্ট সেন্টারে কথা বলতে ভিজিট করুন এখানে 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved  © 2024 5minutebusiness
Theme Customized By BreakingNews